বাংলা সাহিত্য

ভৌতিক গল্প কি? ভৌতিক গল্প এবং হরর গল্পের পার্থক্য কি?

এই আর্টিকেলে আমরা ভৌতিক গল্প এবং হরর গল্প সম্পর্কে অল্প পরিসরে জানবো। পাশাপাশি ভৌতিক এবং হরর গল্পের পার্থক্য নিয়েও জানতে পারবো।

ভৌতিক গল্প কি?

ভৌতিক গল্পকে এমন এক ধরণের গল্প বলা যায়, যেখানে ভূত বা ভূতবিশ্বাসী কাল্পনিক চরিত্র, ভয়, অতিপ্রাকৃতিক বিষয়আশয় থাকবে। ভৌতিক গল্প শুধু ভয় ডরের মধ্যেই সীমাবদ্ধ নয়, এতে রম্যরস যুক্ত হতে পারে।

ডিকশনারি ডট কমের মতে –

ভৌতিক গল্প হলো এমন একটি গল্প বা কাহিনী, যেখানে ভৌতিক দৃশ্যপট থাকবে এবং অতিপ্রাকৃত বিষয়াআশয়ের মাধ্যমে গল্পের প্লট এগিয়ে যাবে এবং ঠান্ডা, ভয় আর অনিশ্চয়তার পরিবেশ সৃষ্টি হবে।

বাংলা উইকিপিডিয়া মতে-

ভূতের গল্প হলো একটি কল্পকাহিনী বা নাটক, যেটাতে কোনো ভূত বা ভূতবিশ্বাসী চরিত্র থাকে। গল্পে “ভূত” স্বেচ্ছায় আসতে পারে, আবার জাদুবলেও তাকে ডেকে আনা হতে পারে। আর ভূতের সাথে “হানাবাড়ি” বা “আছর” এসবের কথাও বলা হয়, যখন নাকি কোনো অতিপ্রাকৃত সত্তা কোনো স্থান, বস্তু বা ব্যক্তির সঙ্গে লেগে থাকে।

আমরা যে কোনো ভয়ংকর গল্পকেই ভৌতিক গল্প বা ভূতের গল্প বলে থাকি। কিন্তু সীমিত অর্থে সব ভয়ংকর গল্পই ভৌতিক গল্প নয়। ভৌতিক গল্প, হরর বা লোমহর্ষক গল্পের একটি সাব-জনরা। একসময় ভৌতিক গল্পগুলো ভয়কে কেন্দ্র করেই রচিত হতো। কিন্তু পরবর্তীতে ভৌতিক গল্পের মাঝেও রম্যরস ঢুকানো হয়। যেখানে ভৌতিক চরিত্রগুলোর মাঝে হাস্যরসাত্মক বিষয়আশয় নিয়ে আসা হয়। এক্ষেত্রে ভৌতিক গল্পগুলো আর ভয়ের থাকে না। তখন ভৌতিক গল্পগুলোকে ভৌতিক ক্যাটাগরিতে ফেলা গেলেও হরর গল্প ক্যাটাগরিতে ফালানো যায় না।

ভৌতিক-গল্প-ghost-story-attoprokah-min
ভৌতিক গল্প


হরর বা লোমহর্ষক গল্প কি?

হরর গল্পকে এমন এক ধরণের গল্প বলা যেতে পারে, যেখানে গল্পের প্লট তৈরী হবে ভয় ভীতিকে কেন্দ্র করে। অতিপ্রাকৃতিক চরিত্রে বাস্তবায়নের মাধ্যমে গল্প এগিয়ে যাবে। যেমনঃ ভুত, ভ্যাম্পায়ার, ডাইনি ইত্যাদি।

ব্রিটানিকা ওয়েবসাইটের মতে – হরর গল্প হলো এমন গল্প, যা ভয় ভীতিকে কেন্দ্র করে তৈরী হয়। এইসব গল্পগুলো লোকসাহিত্যের অংশ এবং এর মধ্যে অতিপ্রাকৃত উপাদান বিদ্যমান, যেমনঃ ভূত, ডাইনি, ভ্যাম্পায়ার, যা গল্পকে মানসিক ভীতির দিক দিয়ে আরো প্রাণবন্ত করে তুলে।

হরর গল্পের সাব জনরা

  • ১. Occult detective – অতিপ্রাকৃত, জাদুময় গোয়েন্দা
  • ২. Nightmare -দুঃস্বপ্ন
  • ৩. Vampire -রক্তশোষক পিশাচ
  • ৪. Monster Horror – দৈত্য, দানব, অস্বাভাবিক প্রাণী বা বস্তু
  • ৫. Cannibalism – নরমাংস খাদক / ভক্ষক
  • ৬. Zombie -জীবন্ত লাশ
  • ৭. Paranormal – অস্বাভাবিক
  • ৮. Psychological horror – মনস্তাত্ত্বিক ভৌতিক
  • ৯. Super Nature Horror – অপ্রত্যাশিত/ বিস্ময়কর প্রকৃতি
  • ১০. Zombie Apocalypse -জীবন্ত লাশের রহস্য উৎঘাটন
bangla-horror-story-হরর-গল্প
হরর গল্প (ছবি- নেটফ্লিক্স)

ভৌতিক গল্প আর হরর গল্পের মধ্যে পার্থক্য

প্রধান পার্থক্যটি হচ্ছে, ভৌতিক গল্পকে ভয়ানক হবার প্রয়োজন নেই। ভৌতিক গল্প হাস্যরসাত্মক বা ইমোশনার হতে পারে। যেমনঃ ভূতের পরিবার কেন্দ্রিক কোনো গল্প, যেখানে ভূতের সুখ দুঃখ থাকবে। কিন্তু হরর বা লোমহর্ষক গল্পকে অবশ্যই রক্তাক্ত বা ভয়ানক হতে হবে এবং জীবন মৃত্যুর খেলা থকবে।
ভৌতিক গল্পে চরিত্র এবং ভয়াবহতা আকার ঈংগিতে বুঝানো হয়। অপর দিকে হরর গল্পে গল্পের বর্ণনা থাকে পরিষ্কার এবং পরিপূর্ণভাবে প্রকাশিত।
এছাড়াও আরো বিভিন্নভাবে ভৌতিক গল্পকে হরর গল্প থেকে আলাদা করা যায়। তবে উপরের দুটি পার্থক্যই যথেষ্ট ভৌতিক গল্প এবং হরর গল্পকে আলাদা করার জন্য। সবশেষে একটি কথা ক্লিয়ার করেই বলা যায়, সব হরর গল্প ভৌতিক গল্প, কিন্তু সব ভৌতিক গল্প হরর গল্প নয়।

Tags
পুরো আর্টিকেল পড়ুন

মোঃ ওয়ালীউল্লাহ অলি

সমসাময়িক একজন মানুষ। রক্তে মিশে থাকা লেখালেখি থেকেই ব্লগিং এর অনুপ্রেরণা। লিখতে ভালোবাসি। প্রচুর লিখতে হবে, বাঁচতে হলে লিখতে হবে। এই ব্রত মাথায় নিয়েই লিখে চলেছি। বাংলার পাশাপাশি ইংলিশেও ব্লগিং করছি Enlighten Tricks ওয়েবসাইটে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close
Close

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker