নহলী থেকে প্রকাশিত ১৫ টি অসাধারণ বই । অমর একুশে বই মেলা – ২০১৯

 নহলী থেকে প্রকাশিত ১৫ টি অসাধারণ বই । অমর একুশে বই মেলা – ২০১৯

নহলী-প্রকাশনী-অমর-একুশে-বই-মেলা-২০১৯

নহলী প্রকাশনী এবারই প্রথম অমর একুশে বইমেলা ২০১৯ এ অংশ নিচ্ছে, তাদের প্রকাশিত ১৫ টি বই নিয়ে। নহলীর কথা আলাদা করেই বলতে হয় এবং বলার কারণটাও তাঁর নামের সাথেই জড়িত। নহলী শব্দটির অর্থ নবীন, নতুন। অর্থাৎ নহলী প্রকাশনী নতুন লেখকদের নিয়ে কাজ করছে এবং বিষয়টি শুধু বই প্রকাশের মধ্যেই সীমাবদ্ধ ছিল না। নতুন লেখকদের স্ক্রিপ্ট গাইডলাইন থেকে শুরু করে, প্রকাশ করা পর্যন্ত তাদের সহায়তার অন্ত ছিল না।  গত ১ বছরে বেশ কিছু প্রসেস এবং তাদের আন্তরিক প্রচেষ্টা, পাশাপাশি বদরুল মিল্লাত স্যারের নিবিড় পর্যবেক্ষণে বাংলা সাহিত্য পেয়েছে বেশ কিছু নতুন লেখক, কবি যাদের সাহিত্য মান নিঃসন্দেহে ভালো এবং আপনার মনেই হবে না তাঁরা প্রথম বারের মত বই প্রকাশ করছেন।
আত্মপ্রকাশের এই আয়োজনে থাকছে,  অমর একুশে বইমেলা ২০১৯ এ, নহলী প্রকাশনী থেকে প্রকাশিত ১৫ টি বইয়ের সংক্ষিপ্ত বুক রিভিউ এবং আলোচনা। আর্টিকেলের শেষভাগে বই গুলোর প্রাপ্তি স্থান দেয়া আছে। পাঠক সেখান থেকে বই গুলো সংগ্রহ করে নিতে পারেন অথবা সরাসরি চলে আসতে  বই মেলায়। বাংলা একাডেমি প্রাঙ্গনে, লিটল ম্যাগ চত্বর –  স্টল নাম্বার ০১ এ পাবেন নহলী প্রকাশিত সকল বই।

১। শব্দ শতক গল্প কথক । অনুগল্প সংকলন

রচনার ভাগসমূহ

বদরুল মিল্লাত সম্পাদিত ‘শব্দ শতক গল্প কথক’ অনুগল্প সংকলনটি ঠিক ঠিক ১০০ শব্দে রচিত, ১৬৫ জন নবীন লেখকের লেখা, ১৯০ টি অসাধারণ অনুগল্প। পাঠক খানিক সময়ের জন্য হারিয়ে যাবেন সামাজিক, থ্রিলার, রহস্য, ফ্যান্টাসি, রোম্যান্টিক, কমেডি, বা অন্য কোনো জনরার গল্পের মাঝে।
ভিন্ন ভিন্ন পরশ এবং আবেশের অসাধারণ গল্পগুলো পড়তে সংগ্রহ করে নিতে পারেন বদরুল মিল্লাত সম্পাদিত ‘শব্দ শতক গল্প কথক’ অনুগল্প সংকলনটি।

শব্দ-শতক-গল্প-কথক-Shobdo-shotok-golpo-kothok-book -review
শব্দ শতক গল্প কথক বই

২। ইচ্ছে হলে ছুঁয়ে দিও বেপরোয়া রোদ্দুর । সামাজিক উপন্যাস

এ বি এস রুমন রচিত ‘ইচ্ছে হলে ছুঁয়ে দিও বেপরোয়া রোদ্দুর’ উপন্যাসটিতে মধ্যবিত্ত বাবাদের চিরাচরিত সংলাপ, ‘বেকার একটা ছেলেকে বিয়ে করে নিজের জীবন নষ্ট করিস না’, না মেনে বেলা তার ভালোবাসার মানুষ রাশেদকে বিয়ে করে। জয় হয় ভালোবাসার। তাইতো বেলা বলে, “বাবা তুমি ঠিক বলোনি, আমরা সুখী, ভীষণ সুখী…”
সুন্দর নামের মত সুন্দর উপন্যাসটির প্রেক্ষাপট, সংলাপ এবং কাহিনী। অসাধারণ এই গল্পটি পড়তে সংগ্রহ করে নিতে পারেন এ বি এস রুমন রচিত ‘ইচ্ছে হলে ছুঁয়ে দিও বেপরোয়া রোদ্দুর’ উপন্যাসটি।

ইচ্ছে-হলে-ছুঁয়ে-দিও-বেপরোয়া-রোদ্দুর-বই-এ-বি-এস-রুমন-icche-holey-chuye-dio-beporua-ruddur-a-b-s-rumon-book
ইচ্ছে হলে ছুঁয়ে দিও বেপরোয়া রোদ্দুর – এ বি এস রুমন

৩। আঙ্গারীঘাট । সামাজিক উপন্যাস

কামরুন্নাহার দিপা রচিত ‘আঙ্গারীঘাট’ সামাজিক উপন্যাসটির মূল উপজীব্য নদী ও নারী। কানাডায় স্থায়ীভাবে বসবাসরত ডক্টরেট করা মনিরা আর গ্রামের অশিক্ষিত, দরিদ্র বাশেরার অতীত, বর্তমান ও ভবিষ্যত একটি জায়গায় গিয়ে ওতপ্রোতভাবে মিশে গিয়েছে। আর তা হলো, আঙ্গারিঘাট নামে এই নদীটির সাথে।
অসাধারণ প্রক্ষাপটের পাশাপাশি, বর্তমান গ্রামীন জীবনের চিত্র পেতে সংগ্রহ করে নিতে পারেন কামরুন্নাহার দিপা রচিত ‘আঙ্গারীঘাট’ সামাজিক উপন্যাসটি।

আঙ্গারীঘাট-বই-কামরুন্নাহার-দিপা -Angari-Ghat-book-kamrunnahar-dipa
আঙ্গারীঘাট – কামরুন্নাহার দিপা

৪। হৃদয়ের একূল ওকূল । রোমান্টিক গল্প সংকলন

সাবিহা সুলতানা রচিত ‘হৃদয়ের একূল ওকূল’ রোমান্টিক গল্প সংকলনটি, রোমান্টিক বলা হলেও প্রকৃতপক্ষে বইটির সাতটি গল্পে তরুণ তরুণীর টিপিক্যাল প্রেম ভালবাসা নয়, দাম্পত্য জীবনের ভালবাসা, দৈনন্দিন জীবনের চিত্র, অতীত জীবনের কোনো আবেগময় ঘটনার স্মৃতিচারণ, অপরপক্ষের সাথে মনস্তাত্বিক দ্বন্ধ, ইত্যাদি নিয়ে আনন্দ, বেদনার কাহিনী রচিত হয়েছে।
অসাধারণ গল্পগুলো পড়তে সংগ্রহ করে নিতে পারেন সাবিহা সুলতানা রচিত ‘হৃদয়ের একূল ওকূল’ রোমান্টিক গল্প সংকলনটি।

হৃদয়ের-একূল-ওকূল-বই-সাবিহা-সুলতানা-Ridoyer-Ekul-Okul-book-sabiha-sultana
হৃদয়ের একূল ওকূল- সাবিহা সুলতানা

৫। শেষ পর্বের শুরু । ক্রাইম ফিকশন, থ্রিলার

মিনহাজ মঞ্জুর রচিত ‘শেষ পর্বের শুরু’ উপন্যাসটি ক্রাইম ফিকশন, থ্রিলার জনরার। উপন্যাসটিতে হঠাৎ করেই অভাবিত ও প্রায় অসীম ক্ষমতা হাতে পেয়ে যায় বেকার যুবক আজাদ। ক্ষমতার সুষ্ঠু ব্যবহারের মাধ্যমে যেমন অনেকের উপকার করা যায়, এর মোহে লোভও চলে আসে। তাছাড়া, অযথাই অজানা, অচেনা হাজারটা শত্রু রাতারাতি তৈরি করে দিতে পারে। সবকিছু সামাল দিতে পারবে তো সে? জানতে সংগ্রহ করে নিতে পারেন মিনহাজ মঞ্জুরের ‘শেষ পর্বের শুরু’ উপন্যাসটি।

শেষ-পর্বের-শুরু-বই-মিনহাজ-মঞ্জুর-Sesh-porber-shuru-book-minhaj-monjur
শেষ পর্বের শুরু – মিনহাজ মঞ্জুর

৬। নিখোঁজ আলোর শহর । জীবনধর্মী গল্প সংকলন

সাদিয়া সালসাবিলা রচিত ‘নিখোঁজ আলোর শহর’ একটি জীবনধর্মী গল্প সংকলন। আমাদের পরিবার ও সমাজে নানা অসংগতি ছড়িয়ে আছে যা অস্বস্তিকর হলেও রূঢ় সত্য! মধ্য বা শেষ বয়সে এসে আমাদের অনেককেই এসব তিক্ততার মুখোমুখি হতে হয়। তরুণ এই লেখিকা অসাধারণ দক্ষতায় এসব বিষয়গুলোকে ৮টি গল্পের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। অসাধারণ গল্পগুলো পড়তে সংগ্রহ করে নিতে পারেন সাদিয়া সালসাবিল রচিত ‘নিখোঁজ আলোর শহর’ জীবনধর্মী গল্পবইটি।

নিখোঁজ-আলোর-শহর-বই-সাদিয়া-সালসাবিলা-Nikhoj-Aalor-shohor-book-sadia-salsabila
নিখোঁজ আলোর শহর – সাদিয়া সালসাবিলা

৭। পরাণ ডোমের পোষ্ট মর্টেম । পরাবাস্তব গল্প সংকলন

অমিতাভ অরণ্য রচিত ‘পরাণ ডোমের পোষ্ট মর্টেম’ পরাবাস্তব গল্প সংকলনটিতে রয়েছে ১০ টি গল্প। কাটাই যার কাজ, সেই পরাণ ডোমের জীবনেও প্রেম আসে, তবে কিছুটা ভিন্নভাবে! পরাবাস্তব, অতিপ্রাকৃত ছাড়াও বইটির ১০টি গল্পে জীবনবোধের নানা উপকরণ ছড়িয়ে আছে, যা পড়ে পাঠক জীবনটিকে অন্যভাবে দেখতে, উপলব্ধি করতে সচেষ্ট হবেন। অসাধারণ গল্পগুলো একসাথে পড়তে সংগ্রহ করে নিতে পারেন অমিতাভ অরণ্যের ‘পরাণ ডোমের পোষ্ট মর্টেম’ পরাবাস্তব গল্প সংকলনটি।

পরাণ-ডোমের-পোষ্ট-মর্টেম-বই-অমিতাভ-অরণ্য-Poran Domer-post-mortem-book-omitav-oronno
পরাণ ডোমের পোষ্ট মর্টেম – অমিতাভ-অরণ্য

৮। শব্দের বেখেয়ালি আঁচড় । একক কবিতা সংকলন

কবি অপরাজিতা অর্পিতা রচিত ‘শব্দের বেখেয়ালি আঁচড়’ বইটিতে রয়েছে প্রকৃতি, মানুষ আর জীবন নিয়ে লেখা তরুণ এই কবির ৫৫টি কবিতা। অসাধারণ এই বইটি এবারে বইমেলায় নহলী প্রকাশিত একমাত্র একক কবিতা সংকলন। অনেকগুলো কবিতা থেকে বেছে এটি নির্বাচন করা হয়েছে বলেই ধারণ করা যায় – এর কবিতাগুলোর মান কেমন হতে পারে!
অসাধারণ কিছু কবিতার আবেশে নিজেকে পরিবেষ্টিত করতে সংগ্রহ করে নিতে পারেন অপরাজিতা অর্পিতার ‘শব্দের বেখেয়ালি আঁচড়’

শব্দের-বেখেয়ালি-আঁচড়-বই-অপরাজিতা অর্পিতা-Shobder-bekheyali-achor-poem-book-oporajita-orpita
শব্দের বেখেয়ালি আঁচড় – অপরাজিতা অর্পিতা

৯। যে জীবন বকপক্ষীর । সামাজিক উপন্যাস

পুলক মণ্ডল রচিত ‘যে জীবন বকপক্ষীর’ উপন্যাসটি একটি সামাজিক উপন্যাস। মধ্যবিত্তের অভাব ও অসংখ্য অপ্রাপ্তির টানাপড়েনের চিরাচরিত গল্প মনে হলেও লেখক তার অসাধারণ লেখনীর মাধ্যমে হাসি, আনন্দ, দুঃখ, বেদনার কাহিনীটি এমন কিছু চরিত্রের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন যে, এসব চরিত্রের মধ্যে আপনি নিজেকে বা আপনার অতি পরিচিত কাউকে খুঁজে পাবেন।
হাসি, আনন্দ, দুঃখ, বেদনার অসাধারণ কাহিনীটি পড়তে সংগ্রহ করে নিতে পারেন, পুলক মণ্ডল রচিত ‘যে জীবন বকপক্ষীর’ সামাজিক উপন্যাসটি।

যে-জীবন-বকপক্ষীর-বই-পুলক মণ্ডল-je-jibon-bokpokkir-book-pulok-mondol
যে জীবন বকপক্ষীর – পুলক মণ্ডল

১০। ধূসর অনুভূতিগুলো | জীবনধর্মী গল্প সংকলন

জিনাতুননেছা জিনাত রচিত ‘ধূসর অনুভূতিগুলো’ একটি জীবনধর্মী গল্প সংকলন। বিবাহযোগ্য কন্যাকে ‘পণ্যে’র মতো পাত্রপক্ষের কাছে উপস্থাপন, উচ্চ অবস্থানে আসীন ‘নীতিবান’ কর্মকর্তার নিজ স্বার্থ রক্ষায় অনৈতিক আচরণ, এ ধরনের সমাজের নানা অসংগতিগুলো চোখে আঙ্গুল দিয়ে দেখানোই শুধু নয়, লেখিকা পাঠককে কিছু ভাবার সুযোগও করে দিয়েছেন।
জীবনধর্মী সুন্দর গল্পগুলো পড়তে সংগ্রহ করে নিতে পারেন জিনাতুননেছা জিনাত রচিত ‘ধূসর অনুভূতিগুলো’।

ধূসর-অনুভূতিগুলো-বই-জিনাতুননেছা-জিনাত-Dhusor-Anubhutigulo-book-zinatunnesa-zinat
ধূসর অনুভূতিগুলো – জিনাতুননেছা জিনাত

১১। তাকে ভালোবেসে । হরর গল্প সংকলন

নীলা মনি গোস্বামী রচিত ‘তাকে ভালোবেসে’ একটি হরর গল্প সংকলন। হরর ও সাইকো জনরার ১৩টি গল্পের প্রায় প্রতিটিতেই প্রেম, ভালোবাসা এসেছে, তবে কিছুটা ভিন্নরূপে! প্রতিহিংসা, না পাওয়ার বেদনার ক্ষোভ, ফ্যান্টাসি, রোবট বা পিশাচিনীর সাথে প্রেম, এমন গল্পগুলো পড়ে পাঠক ভয়ে চমকে উঠবেন, আতঙ্কে বইটি পড়া বন্ধ করে দেবেন! তাই পাঠক সাবধান!
ভয়ে ভয়ে সংগ্রহ করে নিতে পারেন নীলা মনি গোস্বামী রচিত ‘তাকে ভালোবেসে’ একটি হরর গল্প সংকলনটি।

তাকে-ভালোবেসে-বই-নীলা-মনি-গোস্বামী-Taakey- Bhalobeshe-book-Neela-Moni-Goshwami
তাকে ভালোবেসে – নীলা মনি গোস্বামী

১২। নহলীকাব্য । একঝাঁক নবীন কবির কবিতা

নহলী কাব্য’ নহলী প্রকাশনী হতে প্রকাশিত একটি যৌথ কবিতা সংকলন। ৪৭জন নবীন কবির ৬৪টি কবিতায় বাংলাদেশের গ্রাম, প্রকৃতি, মানুষ ও মানুষের ভালোবাসা তারা গভীর আবেগ দিয়ে ফুটিয়ে তুলেছেন। নবীন হলেও এসব কবিদের কবিতার ছন্দে পাঠক ক্ষণিকের জন্য হারিয়ে যাবেন গ্রাম-বাংলার প্রকৃতির মাঝে, সবুজ, শ্যামল গ্রামে!
ভালো লাগা কিছু কবিতার আবেশে নিজেকে জড়িয়ে নিতে সংগ্রহ করে নিতে পারেন ‘নহলী কাব্য’ ।

নহলীকাব্য-কবিতার-বই-Noholi-Kabbo-poem-book
নহলীকাব্য – কবিতার বই

১৩। দ্য হাউজ ইন দ্য ফগ । শিশুতোষ রুপকথা

যুক্তরাজ্যের লেখিকা, ইনিড ব্লাইটন রচিত ‘দ্য হাউজ ইন দ্য ফগ’ শিশুতোষ রুপকথার গল্প সংকলন। বইটি অনুবাদ করেছেন বদরুল মিল্লাত।
বিশ্বের অন্যতম সেরা শিশুতোষ লেখিকা, যুক্তরাজ্যের ইনিড ব্রাইটনের লেখা শিশুতোষ বেস্টসেলর এই গল্প। সংকলনটিতে ৪৩টি ইলাস্ট্রেশন (ছবি) সহ ১০টি মজার রূপকথা ও অ্যাডভেঞ্চারের গল্প রয়েছে। শিশুদের জন্য লেখা হলেও গল্পের বৈচিত্রের জন্য সব বয়সী পাঠকেরই বইটি ভালো লাগবে। ইনিড ব্লাইটন রচিত ‘দ্য হাউজ ইন দ্য ফগ’ বইটি সংগ্রহ করে নিতে পারেন নহলী বুকস থেকে।

দ্য-হাউজ-ইন-দ্য-ফগ-বই-ইনিড-ব্লাইটন-ইটন-অনুবাদ-বদরুল-মিল্লাত-The-House-in-the-Fog-book-Enid-Blyton
দ্য হাউজ ইন দ্য ফগ – ইনিড ব্লাইটন ইটন

১৪। আমেরিকা আমেরিকা । ভ্রমণকাহিনী

বদরুল মিল্লাত রচিত ‘আমেরিকা আমেরিকা’ একটি ভ্রমন বিষয়ক কাহিনী। যুক্তরাষ্ট্রে সামরিক প্রশিক্ষনে লেখকের ছয় মাস অবস্থানকালে আমেরিকার মানুষ, তাদের আচরণ, সংস্কৃতি, বিখ্যাত স্থানসমূহ, প্রবাসী বাঙালিদের আবেগের গল্পের পাশাপাশি আমেরিকান সেনাবাহিনীর সংস্কৃতি ও ট্র্যাডিশান ও প্রশিক্ষণের নানা দিক… এমন অনেক অভিজ্ঞতার গল্প, যা একটি ভ্রমণকাহিনীর চেয়ে বেশি কিছু!
অসাধারণ এই ভ্রমনকাহিনী এবং অভিজ্ঞতা জানতে, পড়তে সংগ্রহ করে নিন বদরুল মিল্লাত রচিত ‘আমেরিকা আমেরিকা’ বইটি।

আমেরিকা-আমেরিকা-ভ্রমন-বই-বদরুল-মিল্লাত-America-America-book-badrul-millat
আমেরিকা আমেরিকা – বদরুল মিল্লাত

১৫। ধূসর দেয়াল । জীবনধর্মী গল্প সংকলন

বদরুল মিল্লাত রচিত ‘ধূসর দেয়াল’ একটি জীবনধর্মী গল্প সংকলন। দীর্ঘ জীবনের অভিজ্ঞতা থেকে লিখিত ১৯টি গল্পে আত্মসচেতনতা বৃদ্ধি, সমাজের প্রতি দায়বদ্ধতা, পিতা-মাতার প্রতি দায়িত্ব ইত্যাদি ছাড়াও দৈনন্দিন জীবনের নানা দুর্ভোগ, অসংগতিসমূহ তুলে ধরেছেন। তবে ‘ধূসর দেয়াল’ গল্পটি একটি সত্যি ঘটনার উপরে লেখা হলেও এটি একটি পরাবাস্তব গল্প ।
নিজের জীবন উন্নয়নে সংগ্রহ করে নিতে পারেন বদরুল মিল্লাত রচিত ‘ধূসর দেয়াল’  জীবনধর্মী গল্প সংকলনটি।

ধূসর-দেয়াল-বই-বদরুল মিল্লাত-dhusor-deyal-book-badrul-millat
ধূসর দেয়াল – বদরুল মিল্লাত

নহলী থেকে প্রকাশিত বই সমূহের প্রাপ্তি স্থান

> নহলী ভবন, বাড়ি নংঃ ৮০৮, রোড নংঃ ১১
অ্যাভিনিউ নংঃ ৬, ডিওএইচএস, মিরপুর।

> বইগুলো সংগ্রহ করে নিতে পারেন নহলী ফেইসবুক পেইজ থেকে – নহলী ফেইসবুক ।

> অনলাইন কিনতে ঘুরে আসুন নহলী ওয়েবসাইটে – নহলী বুকস

নহলী থেকে প্রকাশিত বই গুলো নিয়ে নবীন লেখকদের মাঝে যে উত্তেজনা, আবেগ এবং ভালোবাসা কাজ করছে তা ছড়িয়ে পড়ুক পাঠক হৃদয়ে, সেই কামনাই করছি।

মোঃ ওয়ালীউল্লাহ অলি

http://enlightentricks.com

সমসাময়িক একজন মানুষ। রক্তে মিশে থাকা লেখালেখি থেকেই ব্লগিং এর অনুপ্রেরণা। লিখতে ভালোবাসি। প্রচুর লিখতে হবে, বাঁচতে হলে লিখতে হবে। এই ব্রত মাথায় নিয়েই লিখে চলেছি। বাংলার পাশাপাশি ইংলিশেও ব্লগিং করছি Enlighten Tricks ওয়েবসাইটে।

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *