উক্তি ও বাণী মোঃ ওয়ালীউল্লাহ অলি  

ঈমাম আবু হানিফা(রহ:) এর উক্তি

ইমাম আবু হানিফা (রহঃ) ছিলেন ফিকহশাস্ত্রের একজন প্রখ্যাত বিশেষজ্ঞ। তিনি ৫ই সেপ্টেম্বর ৬৯৯ খ্রিস্টাব্দে ইরাকের কুফা নামক শহরে জন্মগ্রহন করেন। তিনি হিজরী প্রথম শতাব্দীর একজন গুরুত্বপূর্ণ ইসলামী ব্যক্তি ছিলেন। তিনি পেশায় ছিলেন একজন প্রসিদ্ধ কাপড় ব্যবসায়ী পরবর্তিতে তিনি পেশায় হানাফি ফিকহের ইমাম হিসাবে নিযুক্ত হন। ফিকহশাস্ত্রের উন্নয়নের জন্য তিনি অনেক কষ্ট সহ্য করেছেন। এককথায় ফিকহশাস্ত্রের আবিষ্কারক বলা যায় তাঁকে। ৪০ জন ফকিহ নিয়ে ফিকহ ও ইসলামী আইন সংকলন ও সম্পাদনার জন্য তিনি এক আইনজ্ঞ কাউন্সিল প্রতিষ্ঠা করেন। এই ফিকহশাস্ত্র করার করনে আমরা মাসয়ালা পেয়ে থাকি যা ইমাম আবু হানিফা নিজে সংকলিত করে গেছেন। তিনি কারাগারে বসেই প্রায় ১২ লাখ ৯০ হাজার এর মতো মাসয়ালা দিয়েছিলেন। তিনি ছিলেন হাদিস শাস্ত্রে অতুলনীয় জ্ঞানের অধিকারী।
অবশেষে তিনি ৭৬৭ খ্রিস্টাব্দে ইরানের রাজধানী বাগদাদ এ কারাগারে মৃত্যু বরণ করেন। কথিত আছে যে ইমাম আবু হানিফার রহঃ মৃত্যু বিষ প্রয়োগের কারণে হয়েছিল। ইমাম আবু হানিফার উক্তি ও মহামূল্যবান বাণী সমাবেশ নিয়েই থাকছে আত্মপ্রকাশের আজকের আয়োজন।

ঈমাম আবু হানিফা(রহ:) এর উক্তি

“কোন ব্যক্তির জন্য আমাদের কোন কথাকে গ্রহণ করা হালাল হবে না, যতক্ষণ পর্যন্ত সে জ্ঞাত না হবে যে, তা আমরা কোথা থেকে প্রাপ্ত হয়েছি।”

 

মানুষ নিয়ে ঈমাম আবু হানিফা(রহ_) এর উক্তি-min (1)
মানুষ নিয়ে ঈমাম আবু হানিফা(রহঃ) এর উক্তি

“আমার দলীল না জেনে, শুধু কথার উপর ভিত্তি করে ফতোয়া দেয়া হারাম। কারণ আমরা মানুষ, আজ এক কথা বলি, আগামীকাল আবার ওটা হতে প্রত্যাবর্তন করি। ”

 

“যদি আমি এমন কোন কথা বলি, যা আল্লাহর কিতাব কিংবা রাসূল (সঃ) এর হাদীসের পরিপন্থী হয়, তাহলে আমার কথাকে পরিহার করবে। ”

 

“যদি কোন হাদীস সহীহ প্রমাণিত হয় তাহলে ওটা মাযহাবের প্রতিকূলে হলেও ঐ হাদীসেরই উপর আমল করতে হবে, আর সেটাই হবে আমার মাযহাব। কোন মুকাল্লিদ (অন্ধানুসারী) সেই হাদীসের উপর আমলের দরুন হানাফী মাযহাব থেকে বের হয়ে যাবেনা। ”

 

বৈধ নিয়ে ঈমাম আবু হানিফা(রহ_) এর উক্তি-min (1)
ঈমাম আবু হানিফা(রহঃ) এর উক্তি

“যদি হাদীস সহীহ প্রকট হয়, তবে ওটাই আমার মাযহাব। ”

 

“আমরা কোথা থেকে গ্রহণ করেছি তা না জেনে আমাদের কথা গ্রহণ করা কারো জন্য বৈধ নয় । ”

 

“যখন ছহীহ হাদীছ পাবে , জেনো সেটাই আমার মাযহাব। ”

 

“নিশ্চয়ই আমরা মানুষ । আমরা আজকে যা বলি , আগামীকাল তা থেকে ফিরে আসি। ”

 

“যে ব্যাক্তি আমার দলীল জানে না, আমার কথা দ্বারা ফতোয়া প্রদান করা তার জন্য হারাম।”

 

ইমাম আবু হানিফা রহঃ ছাড়াও ইসলামিক আরোও মনীষীদের উক্তি গুলো জেনে নিন।

হযরত উসমান (রা:) এর মহামূল্যবান বাণী ও উক্তি

হযরত সোলাইমান (আঃ) এর মহামূল্যবান উক্তি ও বাণী

শামস তাবরিজির মহা-মূল্যবান উক্তি ও বাণী

ইমাম আবু হানিফা রহঃ ছিলেন হাদিস শাস্ত্রে তুলনাহীন জ্ঞানের অধিকারী। তিনি ফিকহশাস্ত্রের মাধ্যমে ইসমালী মাসয়ালা লিপিবদ্ধ করেছেন। তিনি প্রায় চার হাজার শায়খ থেকে হাদিস সংগ্রহ করেছেন। তিনি জ্ঞান চর্চার জন্য অনেক নসরত করেন। তাকে হাদিস শাস্ত্রে আমিরুল মুমিনিন বলা হয়। ইমাম আবু হানিফা রহঃ এর উক্তি ও বাণী গুলো ধারণ করলে আমাদের জীবনের পথচলা অনেক সুগম হবে।

Leave A Comment