একুশ শতকের সাহিত্যিক, বুক রিভিউ
শব্দ-শতক-গল্প-কতক-বুক-রিভিউ-রিভিউয়ার-জিনাত-ইসলাম-shobdho-shotok-golpo-kotok-riviewer-jenat-islam-min

শব্দ শতক গল্প কতক বুক রিভিউ । রিভিউয়ার – জিনাত ইসলাম

Sharing is caring!

শব্দ শতক গল্প কতক’ বইটির রিভিউ নিয়ে, জিনাত ইসলাম  ‘নহলী গ্র্যান্ড বুক রিভিউ প্রতিযোগিতা‘য় অংশ নিয়ে সপ্তম স্থান অর্জন করেন। জিনাত ইসলামের ‘শব্দ শতক গল্প কতক বুক রিভিউ’ টি নিয়েই আত্মপ্রকাশের এই আয়োজন।

বই: শব্দ শতক গল্প কতক
মুদ্রিত মূল্য: ২২০/- টাকা
বর্তমান বিক্রয় মূল্যঃ ১২৫ টাকা (৪৩% ছাড়) (এপ্রিল, ২০১৯)।
অনলাইন প্রাপ্তিস্থান: নহলী বুকস
রিভিউয়ারঃ জিনাত ইসলাম

শব্দ শতক গল্প কতক বুক রিভিউ। কাহিনী সংক্ষেপ

আমার এই রিভিউটা আমি গতানুগতিক ধারার বাইরে গিয়ে অন্যভাবে লেখার চেষ্টা করব। কারণ ১৬৫জন লেখকের ১৯০টি গল্পের রিভিউ কীভাবে লিখতে হয়? আমি জানি না।

একটা ছোট্ট গল্প দিয়ে শুরু করছি, সেদিন একজন বর্ষীয়ান কবি’র হাতে তুলে দিয়েছিলাম ‘শব্দ শতক গল্প কতক’ বইটি । উনি পরদিন আমাকে ডেকে বললেন, “কয়েকটি গল্প পড়লাম, আমার কাছে গল্পগুলো অপূর্ণ লেগেছে!”

কথাটা শুনে আমার মন খারাপ এবং বিরক্তি, দুটো অনুভূতিই হচ্ছিল কারণ আমি বইটি সম্পর্কে শতভাগ জানি এবং মানি যে, এটি নি:সন্দেহে ভালোবাসবার মতো একটি বই । উনিও হয়তো আমার মুখ দেখে সেটা বুঝতে পেরেছিলেন তাই একটু পরেই আবার নিজের মতামতের ব্যাখ্যা করলেন এভাবে, “খারাপ লেগেছে সেটা কিন্তু বলিনি, তবে অপূর্ণ লেগেছে!”

ঠিক তখনই আমার মনে পড়ে গেলো, ছোটগল্প সম্পর্কে রবীন্দ্রনাথ বলেছিলেন-

“…অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি মনে হবে শেষ হয়ে হইল না শেষ।”
মন বললো, কেনো শুধু শুধু মন খারাপ করছো! উনি হয়তো কবিতা লিখতে লিখতে গল্প লেখার নিয়ম ভুলে গেছেন!

‘শব্দ শতক গল্প কতক’ বইটির প্রতিটি গল্পে লেখক গল্পের সবটুকু সার্থকতা ফুটিয়ে তুলেছেন মাত্র ১০০ শব্দে এবং শেষে অপূর্ণতা, সেতো ছোটগল্পের সার্থক রূপ! পাশাপাশি এ ধরণের গ্রন্থ সম্ভবত বাংলাদেশে এটিই প্রথম, তাই এ বিষয়ে সবার জানা নাও থাকতে পারে।

মন থেকে বলছি, ১৯০টি গল্পের মধ্যে একটি গল্পকেও যদি কেউ দেখাতে পারেন যে, গল্পের বৈশিষ্ট্যগুলো প্রকাশ পায়নি, তাহলে আমি আপনাকে বিনামূল্যে একটি বই পাঠিয়ে দেবো ।তবে হ্যাঁ, আপনি সেটা পারবেন না, কারণ এই বইয়ের প্রতিটি গল্পই অগ্নিপরীক্ষার মাধ্যমে নির্বাচিত হয়েছে ।চেষ্টা করে দেখতে পারেন তবে ফলাফলটা আমি বলে দিতে পারি, বই পড়া শেষে ‘শব্দ শতক গল্প কতক’ এবং ‘নহলী’ – আপনি দুটোরই প্রেমে পড়ে যেতে পারেন। নহলীর কথা বলছি কারণ এটি এমন একটি ব্যতিক্রমধর্মী প্রকাশনী যেখানে লেখার মানের প্রশ্নে প্রকাশক কখনোই পরাভূত হননি ।যেখানে একটি সংকলন প্রকাশ করতে প্রায় অর্ধবছর বিচারকগণ পান্ডুলিপি যাচাই বাছাই করেন ।

‘শব্দ শতক গল্প কতক’ গ্রন্থটি পাঠকের মনে অন্যরকম এক ভালোবাসার জন্ম দেবে । মাত্র ১০০ শব্দে গল্প, তবে প্রতিটি গল্পই আকর্ষণীয় এবং ভিন্ন ভিন্ন স্বাদের! একটি বইয়ে এতোগুলো চমৎকার গল্প রয়েছে যা পাঠকের মন কেড়ে নেবে । এই বইটিতে সামাজিক, থ্রিলার, রোমান্টিক, অ্যাডভেঞ্চার, সাই-ফাই… প্রায় সব জনরার গল্পই রয়েছে । ১৬৫ জন লেখক গল্প লিখেছেন মনের মাধুরী মিশিয়ে । অণুগল্প হলেও প্রতিটি গল্পের একটি আকর্ষনীয় শুরু, মধ্যভাগে পাঠককে টেনে নেবার ক্ষমতা এবং চিৎপটাং হবার মতো চমৎকার একটি সমাপ্তি আছে।

শব্দ-শতক-গল্প-কথক-Shobdo-shotok-golpo-kothok-book -review

শব্দ শতক গল্প কথক বই



শব্দ শতক গল্প কতক গ্রন্থটি সম্পর্কে কিছু পাঠকের অভিব্যক্তি

# আমার স্কুলে ( ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ ) এখন ক্লাস টেস্ট চলছে, তারমধ্যেও অনেকেই বইটি পড়ার জন্য ব্যাকুল হয়ে আছে ।কেউ কেউ আবার পরীক্ষার সময় বাসায় পড়তে পারবে না বলে, স্কুলের সামান্য অবসরটুকুও কাজে লাগাচ্ছে ।আজকে একটা দৃশ্য দেখে ভীষণ ভালো লাগলো, মেয়েটা রাস্তা দিয়ে হেঁটে বাসায় যেতে যেতে বই পড়ছে, ধীর পায়ে এগিয়ে চলেছে! আমি দ্রুত হেঁটে ওর পাশে গিয়ে দেখি, হাতে শব্দ শতক গল্প কতক!
# এক ছাত্রী সেদিন একটা গল্পের কথা বলতে গিয়ে হেসে গড়িয়ে পড়ছিল, যারা বই পড়ে না অথচ শো-পিচ হিসেবে কিনে রাখে বই, তারা সবাই যদি ঐ গল্পের মতো বই চাপা পড়ে মরে যেতো, কি যে ভালো হতো!
# … ভাবা যায়, একজন বাবা তার বুকসেলফটাকে জীবনের শ্রেষ্ঠ সম্পদ হিসেবে নিয়েছে, ছেলে-মেয়েদের কাছ থেকে রক্ষা করার সে কি আকুতি!
# …আচ্ছা বলুন তো, মেয়ে সন্তান জন্ম হবার ক্ষেত্রে মা কোনভাবে দায়ী নয়, তবু এখনও কেনো মায়েদের এতো হেয় করা হয়?
# …এটা কিন্তু সুপার ছিলো, “ প্লিজ যেও না… তোমাকে ছাড়া আমাদের কীভাবে চলবে বুয়া?”
# … যিনি সারাদিন আম বিক্রি করেন, দিন শেষে নিজের ছেলের হাতে একটা আম না দিতে পারার অজুহাত, ‘আম খাইলে দাঁতে পোকা হয়!’
# …গল্পটা পড়ে ছেলেটার প্রতি কি যে রাগ হচ্ছিল, অসভ্য ছেলে, নিজের মাকে বুয়া বানিয়ে রাখে!
# …ম্যাডাম, আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো ভালো একটি বইয়ের সাথে পরিচয় করিয়ে দেবার জন্য । দারুণ লাগছে গল্পগুলো!

“ধন্যবাদ তোমাকেও। তো, কোনগুলো ভালো লাগলো?”

“কোনটার কথা আলাদা করে বলবো, একেকটার একেক স্বাদ ।ঐ যে গল্পটা, গাড়িটাকে বিনা কারণে পুড়িয়ে দিলো, আসলেই এরকম হয় বাস্তবে ।না জেনে শুনে হুজুগে একটা কাজ করে ফেলে পাবলিক!”

তারপর মুচকি হেসে বললো, আর ঐ যে গল্পটা, চারমাস পর একজন মা তার বেবির খবর জানতে চেকআপ করাতে গেলেন, ডাক্তার রিপোর্ট দেখে বললো, বেবি কই? ওদের তো মাথায় আকাশ ভেঁঙ্গে পড়েছিল তখন, অথচ…

আর একটা কথা বলুন তো, একজন মানুষ রাজার ভান্ডারের অর্থ ব্যয় করে ভালোবাসার প্রমাণ দেবার জন্য তাজমহল বানালেন, আর অন্যজন সামর্থ্য না থাকার পরেও ঋণ করে সেই তাজমহল দেখানোর জন্য ভালবাসার মানুষটিকে সেখানে নিয়ে গেলেন তার দীর্ঘদিনের স্বপ্ন পূরণ করতে, আপনার কাছে কার ভালোবাসা বেশি গভীর?”

আমি কোনো উত্তর দিলাম না, বইটির প্রতি ওর অনুভূতি দেখে আনন্দের আতিশয্যে ওকে আদর করে দিয়ে বললাম, “হ্যাপি রিডিং!”

শব্দ শতক গল্প কতক বুক রিভিউ । শেষ কথা

এই দ্বিতীয়বার আমি কোনো সংকলনের রিভিউ লিখছি । সত্যি বলছি, জানি না কিভাবে লিখতে হয়! তবে একটা কথাই বলবো, রিভিউ লিখে আমার মন ভরেনি, প্রতিটি গল্প সম্পর্কে কিছু কথা লিখতে পারলে আত্মতৃপ্তি হতো! কিন্তু সেক্ষেত্রে সেটা আবার রিভিউ হতো কিনা সেই দ্বিধার কারণে এক সময় থামতে হলো! প্রতিটি গল্প সম্পর্কে শুধু একটি কথাই বলবো, গল্পগুলো অসাধারণ!
সকলের প্রচেষ্টা, অক্লান্ত পরিশ্রম আর নির্ভেজাল ভালোবাসা নিয়ে প্রকাশিত হয়েছে ‘শব্দ শতক গল্প কতক’ গ্রন্থটি। আমার বিশ্বাস নহলী প্রকাশিত প্রথম এই বইটি শুধু নহলীয়ানদের ভালোবাসায় সিক্ত হবে না, একদিন নিজের সুবাস নিয়ে দেশের সীমানাও ছাড়িয়ে যাবে নি:সন্দেহে!

ব্যক্তিগত রেটিং: ১০/১০

বইটির যাবতীয় তথ্য:
————————-
মুদ্রণ মূল্যঃ ২২০/- টাকা,
বিক্রয় মূল্যঃ ১২৫/- টাকা (৪৩% ডিসকাউন্টে)
১০০ গ্রাম পারটেক্স কাগজ ও শক্ত বাঁধাই
প্রাপ্তিস্থানঃ নহলী বুকস

 

Share this Story
Load More Related Articles
Load More By আত্মপ্রকাশ সম্পাদক
Load More In একুশ শতকের সাহিত্যিক

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

নীরু >> মাহমুদা মিনি । ভৌতিক । আত্মপ্রকাশ নির্বাচিত গল্প

মাহামুদা মিনি রচিত ‘নীরু’ ভৌতিক ছোটগল্পটি  ‘আত্মপ্রকাশ নির্বাচিত ...

Facebook

আত্মপ্রকাশে সাম্প্রতিক

আত্মপ্রকাশ নির্বাচিত গল্প

 

attoprokash-bannar

আত্মপ্রকাশে নির্বাচিত গল্পে আপনার গল্পটি প্রকাশ করতে ক্লিক করুন  >> গল্প প্রকাশ

অথবা যোগাযোগ করুন – ফেইসবুক ইনবক্স

ইমেইলঃ attoprokash.blog@gmail.com