ইংরেজী সাহিত্য, বুক রিভিউ
দ্য-হাউজ-ইন-দ্য-ফগ-বুক-রিভিউ-the-house-in-the-fog-book-review-bangla (1)

‘দ্য হাউজ ইন দ্য ফগ’ মোড়ক উন্মোচন ও রিভিউ । অমর একুশে বই মেলা – ২০১৯

Sharing is caring!

অমর একুশে বইমেলা ২০১৯ উপলক্ষ্যে, নহলী পাবলিকেশন থেকে প্রকাশিত ‘দ্য হাউজ ইন দ্য ফগ’ বইটির মোড়ক উন্মোচন হচ্ছে ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ সালে। বইটি নিয়ে বিস্তারিত যাবার আগে লেখক ‘ইনিড ব্লাইটন’ সম্পর্কে দুই এক লাইন জেনে নেয়া ভালো। ইংরেজ শিশু সাহিত্যিক ইনিড ব্লাইটনের পুরো নাম ইনিড ম্যারি ব্লাইটন এবং তাঁর লেখা বইগুলো বিশ্বের সর্বাধিক বিক্রীত বইগুলোর মধ্যে পড়ে। তাঁর লেখা বইগুলো প্রায় ৯০ টি ভাষায় অনূদিত হয়েছে এবং তা অব্যাহত রয়েছে। তাঁর লেখা বিখ্যাত কয়েকটি বই হচ্ছে – দ্য হাউজ ইন দ্য ফগ, চাইল্ড হুইস্পার, নডি, ফেমাস ফাইভ, সিক্রেট সেভেন এবং বিভিন্ন অ্যাডভেঞ্চার সিরিজ।
‘দ্য হাউজ ইন দ্য ফগ’ বইটি একটি শিশুতোষ গল্প সংকলন এবং বইটি অনুবাদ করেছেন এ সময়ের আলোচিত লেখক ও অনুবাদক বদরুল মিল্লাত। বদরুল মিল্লাতের অন্যান্য অনুবাদ, বিশ্ব পরিমণ্ডল নিয়ে বিস্তৃত ধারণা এবং তাঁর শিশুতোষ মন থেকে ধারণা করা যায়, বইটি বাংলা ভাষাভাষী শিশুদের জন্য বিশেষ এবং দারুন একটি উপহার হতে চলেছে।

‘দ্য হাউজ ইন দ্য ফগ’ সংক্ষিপ্ত বুক রিভিউ । ইনিড ব্লাইটন । অনুবাদ – বদরুল মিল্লাত

দ্য-হাউজ-ইন-দ্য-ফগ-বই-ইনিড-ব্লাইটন-ইটন-অনুবাদ-বদরুল-মিল্লাত-The-House-in-the-Fog-book-Enid-Blyton

দ্য হাউজ ইন দ্য ফগ – ইনিড ব্লাইটন ইটন

অনুবাদক বদরুল মিল্লাত “দ্য হাউজ ইন দ্য ফগ” নিয়ে লিখেছেন-   ইনিড ব্লাইটনের বেস্টসেলর শিশুতোষ ছোটগল্পের সংকলন “দ্য হাউজ ইন দ্য ফগ” থেকে বাছাইকৃত ১০টি গল্প নিয়ে এই বইটি সাজানো হয়েছে। সাথে মূল ইলাস্ট্রেশন থেকে ৪৫টি ছবিও দেয়া হয়েছে। গল্পগুলি মূলত শিশুতোষ অ্যাডভেঞ্চার, রূপকথা ও ফ্যান্টাসি ধাঁচের।

‘দ্য হাউজ ইন দ্য ফগ’ গল্পে উইলিয়াম প্রচণ্ড কুয়াশার মধ্যে তার পথ হারিয়ে ফেলে অদ্ভুতুড়ে এক বাড়িতে গিয়ে হাজির হয়। ওখানে সে মিস্টার মান্টির কবলে পড়ে ভীষণ অসহায় অবস্থায় পড়ে!, এরকম প্রেক্ষাপট নিয়েই এগিয়েছে গল্পটি।

‘জাদুর বাক্স’ গল্পটিতে দুটি দুষ্ট প্রকৃতির ভূত জাদুর পালক ভর্তি একটি যাদুর বাক্স পায়, যেগুলো দিয়ে যা চাওয়া হয় তাই পাওয়া যায়। কিন্তু ওরা বোকার মতো আচরণ করে অর্থপূর্ণ কিছুই করতে পারে না!

‘যে ট্রেন কখনো থামে না’ গল্পে দুই পরী, রাজকন্যা তুলতুলের খেলনা ট্রেনটি চুরি করে মনের আনন্দে মজার এক আডভেঞ্চারে সারা রাজ্যে ঘুরে বেড়ায়। কিন্তু ট্রেনটি চালাতে জানলে সেটা কীভাবে থামাতে হয় সেটা তারা জানে না!

‘মিস্টার উইগলি’র কেঁচি’ গল্পে মিঃ উইগলি তার যাদুর কেঁচিটি দিয়ে যে কোনো পোশাক কেটে নিতে পারেন। কিন্তু এক ডাইনি এসে তার কেঁচিটি নিয়ে কেমন বিপাকে যে পড়ে!

‘উইলি’র কুকুর’ গল্পে উইলি তার কুকুরের যত্ন নেয় না বলে কুকুরটির খুবই কষ্টে দিন কাটে। জাদুকর বিচারকের আদেশে উইলিকে কুকুর বানিয়ে দেয়া হলে সে তার ভুলগুলো উপলব্ধি করতে পারে।

‘জাদুর রূমাল’ গল্পে দুষ্টু বিলি এক ডাইনির কাছ থেকে একটি জাদুর রূমাল পেয়ে সেটা দিয়ে কোন কোন মানুষের কী কী ক্ষতি করা যায় সেটার পরিকল্পনা করতে থাকে। কিন্তু একপর্যায়ে সে নিজেই এমন এক অবস্থায় পড়ে যে, রূমালটি না পেলেই বুঝি ভালো হতো!

বিস্কুটের গাছ’ এর কথা কখনো শুনেছো? এই গল্পে খুবই ভালো একজন মানুষ যে অন্যের শুধু উপকার করে, কিন্তু অতি দরিদ্র বলে তার অতি প্রিয় খাবার – বিস্কুট কখনো কিনতে পারে না। সে কীভাবে একটা বিস্কুটের গাছে মালিক হয়ে গেল!

‘একহাজার ইচ্ছেপূরণ’ গল্পে একটি লোভী ছেলে এক ডাইনি থেকে তিনটি নয়, অনেকগুলো ইচ্ছে পূরণের ক্ষমতা পায়। কিন্তু সেই ইচ্ছে পূরণ করতে গিয়ে সে তার জীবনের প্রতিই বীতশ্রদ্ধ হয়ে পড়ে!

‘প্রিকলির পরিবার’ গল্পে প্রিকলি আসলে একটি সজারু। তাদের বনে জোর করে এসে একদল দুষ্ট ভূত বনের সকল প্রাণির জীবন অতিষ্ট করে দিতে থাকলে কী করে প্রিকলি তার পরিবারের সদস্যদের নিয়ে এক দুঃসাহসিক অভিযান করে ভূতগুলিকে তাড়িয়ে দেয়!

‘টেরিডিডল টাউন’ গল্পের টেরিডিডলরা অনেকটা মানুষের মতো হলেও তাদের মাথাটা বিশাল আর দেখতে ভয়াবহ। সারাহ তাদের খপ্পরে পড়লেও সে তাদের বন্ধু হয়ে যায়। এরপর সে তার বুদ্ধি দিয়ে তাদের নানা সাহায্য করে।

এই রকম অসাধারণ কিছু প্রেক্ষাপট নিয়ে শিশুতোষ গল্প সংকলন ‘দ্য হাউজ ইন দ্য ফগ’ বই রচিত হয়েছে।  প্রতিটি গল্পই খুবই মজার এবং সুলিখিত। অনুবাদের কাজটিও সাবলীলভাবে করা, তাই শিশুদের পাশাপাশি বড়রাও বেশ আনন্দ পাবেন। ‘দ্য হাউজ ইন দ্য ফগ’ বইটি আসছে হার্ডকভার ও পেপারব্যাক উভয় ভার্সানে! ১২৮ পৃষ্ঠার এই বইটির কাভার যথারীতি অ্যামবোস, স্পট ও ল্যামিনেশন থাকছে আর এতে ৪৫টি ইলাস্ট্রেশন আছে।

১৫ ফেব্রুয়ারি, ২০১৯, অমর একুশে বই মেলা  প্রাঙ্গনে  দ্য হাউজ ইন দ্য ফগ’ বইটি সহ,  নহলী স্টল থেকে মোড়ক উন্মোচন হচ্ছে মোট আটটি বই।

  • পরাণ ডোমের পোস্টমর্টেম
  • নিঁখোজ আলোর শহর
  •  শব্দের বেখেয়ালি আঁচড়
  • যে জীবন বকপক্ষীর
  • তাকে ভালোবেসে
  • ধূসর অনুভূতিগুলো
  • নহলীকাব্য
  • দ্য হাউজ ইন দ্য ফগ

সব গুলো বইয়ের সংক্ষিত রিভিউ দেখতে ঘুরে আসতে পারেন এই লিংকে >> নহলী থেকে প্রকাশিত ১৫ টি অসাধারণ বই । অমর একুশে বই মেলা – ২০১৯

মোড়ক উন্মোচনের সংক্ষিপ্ত অনুষ্ঠানসূচি নিম্নরূপঃ

তারিখঃ ১৫ ফেব্রুয়ারি ২০১৯, শুক্রবার
সময়ঃ সন্ধ্যা ৭টা
স্থানঃ লিটলম্যাগ চত্বর, নহলী স্টল (রেইন্ট্রি গাছের নীচে)।

নহলী পাবলিকেশনের পক্ষ থেকে সকল লেখক, পাঠকদের আমন্ত্রন জানানো হয়েছে নহলী ছোট্ট লিটল ম্যাগ স্টলে। আপনিও ঘুরে আসতে পারেন নহলীর নহলীর লিটল ম্যাগ স্টলে এবং সংগ্রহ করে নিতে পারেন অসাধারণ বইগুলো।

Share this Story
Load More Related Articles
Load More By মোঃ ওয়ালীউল্লাহ অলি
Load More In ইংরেজী সাহিত্য

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

কেউ কথা রাখেনি – সুনীল গঙ্গোপাধ্যায় । বাংলা কবিতা আবৃত্তি ও ছবিসহ পড়ুন

কেউ কথা রাখেনি কবিতাটি, সুনীল গঙ্গোপাধ্যায়ের একটি অনবদ্য ...

Facebook

আত্মপ্রকাশে সাম্প্রতিক

আত্মপ্রকাশ নির্বাচিত গল্প

 

attoprokash-bannar

আত্মপ্রকাশে নির্বাচিত গল্পে আপনার গল্পটি প্রকাশ করতে ক্লিক করুন  >> গল্প প্রকাশ

অথবা যোগাযোগ করুন – ফেইসবুক ইনবক্স

ইমেইলঃ attoprokash.blog@gmail.com