একুশ শতকের সাহিত্যিক, বাংলা সাহিত্য, বুক রিভিউ
তাকে-ভালোবেসে-বুক-রিভিউ-নীলা-মনি-গোস্বামী-রিভিউয়ার-অব-নীল-take-valobeshe-book-review-neela-moni-goswami-min

তাকে ভালোবেসে বুক রিভিউ । নীলা মনি গোস্বামী । রিভিউয়ার – অব নীল

Sharing is caring!

নীলা মনি গোস্বামী রচিত ‘তাকে ভালোবেসে’ বইটির রিভিউ নিয়ে, অব নীল ‘নহলী গ্র্যান্ড বুক রিভিউ প্রতিযোগিতা‘য় অংশ নিয়ে ১৪তম স্থান অর্জন করেন। অব নীলের ‘তাকে ভালোবেসে বুক রিভিউ’ টি নিয়েই আত্মপ্রকাশের এই আয়োজন।

বই: তাকে ভালোবেসে
লেখিকা: নীলা মনি গোস্বামী
পৃষ্ঠা: ৯৬
মুদ্রিত মূল্য: ২০০/- টাকা
বর্তমান বিক্রয় মূল্যঃ ১২০ টাকা (৪0% ছাড়) (এপ্রিল, ২০১৯)।
অনলাইন প্রাপ্তিস্থান: নহলী বুকস
রিভিউয়ারঃ অব নীল

তাকে ভালোবেসে বুক রিভিউ । নীলা মনি গোস্বামী । কাহিনী সংক্ষেপ

” কালা কলুয়া চৌসঠ বীর তাল ভাগীতোর জহা কে, ভেকো বহি কু জায়ে মাংস মজ্জা কু শব্দ বন, জায়ে আপনার মারা, আপ দিখাবে চলতো বাণ!”
পড়েছেন ওপরের টুকু, যদি কঠিন ভেবে ফাঁকি মেরে স্কিপ করে এসে থাকেন তাহলে বলবো গিয়ে আবার পড়েন। এটা বশীকরন মন্ত্র। একদম অব্যার্থ এই মন্ত্রটি টানা সাতবার সঠিক উচ্চারন করলে কেল্লা ফতে(!) আমি ছয়বার পড়ে পরে বাদ দিয়েছি, লেখিকাকে বশীকরন মন্ত্র দিয়ে আবদ্ধ করে ফেললে পরে আপনারা আর নতুন বই পাবেন না। এবার আসল কথায় আসি। একদম তরুন একজন লেখিকার ভিন্নধর্মী তেরটি গল্প নিয়ে লেখা একটি বইয়ের নাম “তাকে ভালোবেসে”। প্রেত বা শয়তান সাধনা, প্রতিহিংসা এবং ভালোবাসা নিয়ে লেখা গল্পগুলো। আপনারও ভ্রু কুচকে গেছে তাইনা। এসবের সাথে আবার ভালোবাসা যায়? যায়! বেশ যায়। পড়লেই বুঝবেন।

⭕ বিলযিবাব নামের একটি গল্প দিয়ে বইটি শুরু হয়। প্রেত সাধনার সাথে প্রাচীন দেবদাসী প্রথা তুলে এনেছেন লেখিকা এই গল্পে। কম শব্দে বাজিমাত প্রথম গল্প।
⭕ রাজপুত্র আসবেই গল্পটিতে কোন সাধন বা হরর কিছু নেই। একটি ভালোবাসার গল্প। বিশ্বাসের সাথে মানিয়ে ভালোবাসাকে আপন করে নেয়ার গল্প।
⭕ পুতুল গল্পটি প্যারানরমাল। অবসেসন থেকে ভর করা ভয়ের কাছে সর্বস্ব হারানোর গল্প। সবচেয়ে প্রিয় বস্তুটায় একটা অজানা ভয় গ্রাস করে, নিজের ভয়ের কাছে নিজ হাতে খুন করে সন্তানকে।
⭕ অরুনিমা গল্পটায় দ্বৈব বিশ্বাস আর পরিনতিতে প্রেমের জয়ের গল্প। খুব আহামরি কিছু না হলেও ভালোবাসার শক্তিটা স্পষ্ট দৃশ্যমান ছিলো। ভালোবাসা কোন সাধনা নয়, এক মুহূর্তে হুট করেই হয়ে যেতে পারে ভালোবাসা।
⭕ কর্ণ পিশাচিনী, নামকরণ যথাযথ। পিশাচ সাধন এবং তৎপরবর্তী কিছু সমস্যা নিয়ে গল্প। নামকরণের পেছনের রহস্য জানতে হলে গল্প পড়তে হবে। আর পিশাচ সাধন করতে চাইলে আপনার ইচ্ছা।
⭕ বন্দিনী, আরেকটি পিওর ভালোবাসার গল্প। রাজপুত্র আসবেই আর অরুনিমা এ দুটিও ভালোবাসার ভিত্তিতে হলেও এটি পিওর ভালোবাসার গল্প। নো ফ্যান্টাসি নো কিউরিসিটি, শুধু থেকে থেকে মায়া বেড়ে যাবার গল্প।
⭕ এক্সপেরিমেন্ট, অমরত্বের সন্ধান চাই? চলে আসুন। বিজ্ঞান ধারার ওপর লেখা গল্পটিতে পরতে পরতে উত্তেজনা আর ফ্যান্টাসি পাবেন। কিভাবে মানুষ হিংস্র পশুতে পরিনত হয়?
⭕ আমার পল্টু, একদম রহস্যের ঘনঘটা গল্পটিতে। সাইকো বাবা কিভাবে গল্পের মোড় ঘুড়িয়ে দিলেন? কেন তিনি নিজে নিজ সন্তানকে হত্যা করলেন যে সন্তানের আধো আধো “বাবা” ডাক তাকে মুগ্ধ করতো?
⭕ ভ্যাম্পায়ার গার্ল, এটিও সাইকো গল্প মতন লেগেছে। লিয়ানা নামের যে চরিত্রটাকে ভ্যাম্পায়ার মনে হলো পুরো গল্পে শেষে এসে দেখা গেলো সত্যিকার ভ্যাম্পায়ার অন্য কেউ। দারুন চমক ছিলো গল্পটাতে।
⭕ তুমি শুধুই আমার, একটা অনুভূতির গল্প, স্বপ্নের গল্প। কখনও এমন মনে হয়েছে এমন একটা বয়ফ্রেন্ড বা গার্লফ্রেন্ড থাকা উচিত যে সবসময় কেয়ার করবে, মন ভালো করে দিবে, সব কিছুতে খেয়াল রাখবে? মানুষ তো এমন হবেনা কারন তার ব্যাক্তিগত চাহিদা আছে এমন করতে পারে শুধু রোবট, হ্যা এই গল্পে লেখিকার বয়ফ্রেন্ড একটা রোবট। মজার না!
⭕ একদিন হঠাৎ নামের গল্পটি বেশ অদ্ভুত। প্রেত সাধন করা হয় যা নিজের এবং পরিবারের ধ্বংস ডেকে আনে। তবে পাঠক সাবধান প্লে স্টোর থেকে সব এপ নামাবেন না আর নিয়মিত গোসল করবেন।
⭕ প্রত্যাবর্তন। এটিও প্রেত সাধনার ভিত্তিতেই লেখা। চোখের সামনে দৃশ্যপট সাজিয়ে গোমরাহ করার এক অভিনব কৌশলে প্রেত সাধন করতে গিয়ে একটি ভালো আত্বার কাছে পরাজিত হয় অশুভ শক্তি।
⭕ তাকে ভালোবেসে, ট্রেডমার্ক গল্প। ভালোবাসার মানুষকে পাবার যে অকৃত্তিম আকাঙ্ক্ষা মানুষের ভেতর থাকে তার তাড়নায় মানুষ সাধ্যের বাহিরে গিয়েও অনেক কিছু করে ফেলে। এমনই এক লাগামহীন ভালোবাসার সাথে ফ্যান্টাসি আর তন্ত্র সাধন জুড়ে লেখিকা অসাধারণ একটি গল্প বুনেছেন।

বইয়ের সবগুলো গল্পই ভালো ছিলো। ভাষার ব্যবহার, প্যারানরমাল বিষয়গুলো ফুটিয়ে তোলা সবকিছুতে লেখিকা পারদর্শিতা দেখিয়েছেন। চরিত্রায়ন আর তার মাঝে সমন্বয় করা দেখেও মনে হবেনা কোন কিশোরী লেখিকার প্রথম বই(!)

তাকে-ভালোবেসে-বই-নীলা-মনি-গোস্বামী-Taakey- Bhalobeshe-book-Neela-Moni-Goshwami

তাকে ভালোবেসে – নীলা মনি গোস্বামী

কিছু ভালো লাগার কথা বলি

১/ নহলীর বই মানেই অন্যরকম কিছু। অসাধারণ সব প্রচ্ছদ আর চমৎকার মানের পৃষ্ঠার ওপর ছাপানো বই।
২/ প্রেত, পিশাচ, তন্ত্র সাধনের ব্যাপারগুলো চমৎকার ভাবে উপস্থাপন করে হয়েছে।
৩/ ভালোবাসা ভিত্তিক গল্পগুলোতে বাড়াবাড়ি দেখা যায়নি। লেখার রুচি ভালো।
৪/ বিলযিবাব, ভ্যাম্পায়ার গার্ল আর তাকে ভালোবেসে গল্পগুলো দারুন ছিলো।
৫/ ভ্যাম্পায়ার গার্ল গল্পটা অসাম লেগেছে। হুট করে প্লট পালটে দেয়াটা মনে ধরার মতন।
৬/ প্রচলিত একটা বাংলা প্রবাদ আছে “ওস্তাদের মাইর শেষ রাতে” তাকে ভালোবেসে গল্পটা ঠিক তেমনই কিছু। সব কিছুর ওপর পাঠকের মন জয় করে দেবার মতন।



এবার একটু নেগেটিভ বলি

১/ সাধারনত একক বইতে নির্দিষ্ট একটি জনরার লেখা হলে ভালো হয়। সেখানে মিশ্রনটা মাঝে মাঝে ভিন্ন ভিন্ন স্বাদ দেয়। অনেকটা যৌথ সংকলনের মতন। একটা হরর গল্প পড়ার পর একটা ভালোবাসার গল্প পড়ার মুড থাকেনা।
২/ প্রেত পিশাচ সাধনার গল্পতে মন্ত্রগুলো পাঠককে বেশি আকর্ষন করে। আমি পুরো বই জুড়ে এগুলো মিস করেছি। মজার মজার শব্দ নিয়ে তার সাথে(ং) জুড়ে দিয়ে গড়া মন্ত্রগুলো হলে আরেকটু মজা লাগতো।
৩/ এক্সপেরিমেন্ট গল্পের প্রথম পৃষ্টায় জার্নালিষ্টের নাম দু জায়গায় নিষাদ দেখতে পেলাম। যেটা কি না বন্দিনী গল্পে ছিলো। এটা আসলে কি হলো বুঝলাম না।
৪/ বন্দিনী গল্পটার কিছুই ভালো লাগেনি। আর এই বইয়ের সাথে এটা কেমন করে যায় বুঝলাম না।
৫/ পৈশাচিকতার দিক থেকে দেখলে বিলযিবাব টা ওয়ান অফ বেষ্ট ছিলো। কর্ণ পিশাচিনী গল্পটা শেষাংশে আমার এক্সপেকটেশন ছুঁতে পারেনি। আরেকটু ভালো এন্ডিং হলে ভালো লাগতো। জাষ্ট একটা কথা শুনে হুট করে লাফ দিয়ে মরে যাওয়া কেমন যেনো লাগলো।
৬/ হুট করে শেষ হয়ে যাওয়াটাই ছোটগল্পের বৈশিষ্ঠ্য সেখানে দু একটা গল্পে একদম বেশি তাড়াহুড়ো করে শেষ করে দেয়া হয়েছে নইলে গল্পগুলো অন্যরকম লাগতো। অরুনিমা, তুমি শুধু আমার, একদিন হঠাৎ গল্পগুলোর এন্ডিং নিয়ে আরেকটু ভাবলে হয়ত ভালো লাগতো।

একটু অন্যরকম একটা ইচ্ছার কথা বলি,

বাম পাশের পাতার নিচে “নহলী” আর ডান পাশের পাতার নিচে “তাকে ভালোবেসে” মানে বইয়ের নাম লেখাছিলো। প্রতিটা ডান পাশের পাতায় সেই পৃষ্ঠায় থাকা গল্পের নাম হলে ভালো লাগতো৷ যেহেতু ওটুকু দেয়া হচ্ছে তাই চাইতে তো দোষ নেই।

বই সংক্রান্ত তথ্যঃ

পৃষ্ঠাঃ ৯৬
মুদ্রন মূল্য : ২০০ টাকা
বিক্রয় মূল্যঃ ১২০/- (৪০% ছাড়)
৮০ গ্রাম পারটেক্স কাগজে ছাপানো, ১৫০ গ্রাম কাভার।
প্রাপ্তি স্থানঃ নহলী বুকস

Share this Story
Load More Related Articles
Load More By আত্মপ্রকাশ সম্পাদক
Load More In একুশ শতকের সাহিত্যিক

Facebook Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also

নীরু >> মাহমুদা মিনি । ভৌতিক । আত্মপ্রকাশ নির্বাচিত গল্প

মাহামুদা মিনি রচিত ‘নীরু’ ভৌতিক ছোটগল্পটি  ‘আত্মপ্রকাশ নির্বাচিত ...

Facebook

আত্মপ্রকাশে সাম্প্রতিক

আত্মপ্রকাশ নির্বাচিত গল্প

 

attoprokash-bannar

আত্মপ্রকাশে নির্বাচিত গল্পে আপনার গল্পটি প্রকাশ করতে ক্লিক করুন  >> গল্প প্রকাশ

অথবা যোগাযোগ করুন – ফেইসবুক ইনবক্স

ইমেইলঃ attoprokash.blog@gmail.com